মেনু নির্বাচন করুন
পাতা

একটি বাড়ি একটি খামার

কালিগঞ্জ উপজেলার ৪টি ইউনিয়নে প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে। প্রতি ইউনিয়নে পাঁচটি গ্রাম করে মোট ৩৫টি গ্রামের (প্রতি গ্রামে ৬০ পরিবার করে) মোট ২১০০ পরিবার এই পকল্পের আওতাভূক্ত করা হয়েছে। ২০১০- ২০১১ অর্থ বছরে অত্র উপজেলায় সম্পদ হস্তান্তরের জন্য মোট ২৮,০০,০০০ টাকা বরাদ্দ পাওয়া গিয়েছে। প্রকল্পের সম্পদ হস্তান্তরের আওতায় সুফলভোগীদের মধ্যে ১০০ জন বকনা গাভী, ৪৪ জন ঢেউ টিন, ৩০ জন হাঁস-মুরগীর বাচ্চা, ৯০ জন গাছের চারা, এবং ১২০ জনের মধ্যে শাক সবজির বীজ বিতরন সম্পন্ন করা হয়েছে।
২০১১-২০১২ অর্থ বছরে উপজেলার প্রতিটি গ্রামে প্রকল্পটি বাস্তবায়নের পরিকল্পনা রয়েছে।

 একটি বাড়ি একটি খামার প্রকল্পঃ

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সাকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার স্বপ্ণের প্রকল্প  একটি বাড়ি একটি খামার প্রকল্প। এ প্রকল্পটি বাংলাদেশের প্রতিটি উপজেলার ৪ টি ইউনিয়নের ৩৬ টি ওয়ার্ডে এর ৩৬ টি গ্রাম (প্রতিটি ওয়ার্ডে একটি করে গ্রাম) বাস্তাবায়িত হচ্ছে। প্রতিটি গ্রামের ৪০ জন মহিলা ও ২০জন পুরুষ সর্বমোট ৬০ জন উপকার ভোগী সদস্য আছে। প্রত্যেক সদস্য সাপ্তাহিক ৫০ টাকা মাসিক ২০০ টাকা হারে বছরে ২৪০০ টাকা সঞ্চয় জমা দিলে প্রকল্প হতে সমপরিমান ২৪০০ টাকা উৎসাহ সঞ্চয় বোনাস প্রদান করা হয়। এছাড়াও প্রতিটি সমিতিতে বছরে ১৫০০০০ (এক লক্ষ পঞ্চাশ হাজার) টাকা ঘূর্ণায়মান ঋণ তহবিল প্রদান করা হয়। উপকারভোগীদের সঞ্চয়, উৎসাহ বোনাস ও ঘূর্নায়মান ঋণ তহবিলের টাকা থেকে উপকারভোগীদের আর্থ- সামাজিক উন্নয়নের জন্য বার্ষিক ৮% হারে ঋণ প্রদান কার হয়। কর্তমানে আনলাইন ব্যাংকিং এর মাধ্যমে সঞ্চয় জমা, উৎসাহ সঞ্চয় বোনাস প্রদান ও যাবতীয় ঋণ কার্যক্রম পরিচালিত হছ্ছে। এ প্রকল্পের উপজেলা কমিটির সভাপতি উপজেলা নির্বাহী আফিসার।

 

একনজরেএকটিবাড়িএকটিখামারঃ

 

প্রকল্পেরনামঃএকটিবাড়িএকটিখামার।

উদ্যোগীমন্ত্রণালয়/বিভাগঃস্থানীয়সরকার, পল্লীউন্নয়নওসমবায়মন্ত্রণালয়এরঅধীনপল্লীউন্নয়নওসমবায়বিভাগ।

 

বাস্তবায়নকারীসংস্থাঃপল্লীউন্নয়নওসমবায়বিভাগ।

 

কর্মসূচীরমেয়াদঃজুলাই২০০৯হতেজুন২০১৩পর্যন্তসরকারীঅর্থায়নেবাস্তবায়িতহবে।জুলাই২০১৩থেকেজুন    ২০১৬পর্যন্তপ্রকল্পের২য়পর্যায়গ্রহনওবাস্তবায়নশেষেবিআরডিবি’রব্যবস্থাধীনে  অথবাএকটিস্বতন্ত্রপল্লীউন্নয়নকর্মসূচীফাউন্ডেশন‍হিসেবেবাস্তবায়নঅব্যাহতথাকবে।

 

প্রকল্পেরকর্মএলাকাঃ

 

প্রথমমেয়াদেকালিগঞ্জউপজেলার৪টিইউনিয়নের৩৬টিওয়ার্ডের৩৬টিগ্রাম( জুলাই২০০৯হতেজুন২০১৩পর্যন্ত)

প্রকল্পেরসম্প্রসারিতমেয়াদজুলাই২০১৩হতেজুন২০১৬পর্যন্তদ্বিতীয়মেয়াদেকালিগঞ্জউপজেলারবাকী৮টিইউনিয়নের৭২টিওয়ার্ডের৭২টিগ্রাম।

 

প্রকল্পেরলক্ষ্যঃএকটিবাড়িএকটিখামারপ্রকল্পেরমূললক্ষ্যপ্রতিটিপরিবারকেমানবওঅর্থনৈতিকসম্পদের  সর্বোত্তমব্যবহারেরমাধ্যমেটেকসইআর্থিককার্যক্রমেরএককহিসেবগড়েতোলারমধ্যদিয়ে২০১৫সালেরমধ্যেজাতীয়দারিদ্র২০% এনামিয়েআনা।

 

প্রকল্পেরউদ্দেশ্যসমূহঃ

# প্রথমপর্যায়েকালিগঞ্জউপজেলার৪টিইউনিয়নের( কুশুলিয়া, বিষ্ণুপুর, মৌতলাওচম্পাফুল) প্রতিটিওয়ার্ডেরএকটিগ্রামহিসেবে৪*৯=৩৬টিগ্রামের২১৬০টিদরিদ্রওঅতিদরিদ্রপরিবারকেঅর্থনৈতিককর্মকান্ডেরসাথেসম্পৃক্তকরাএবংপর্যায়ক্রমেউপজেলার১২টিইউনিয়নের১২*৯=১০৮টিওয়ার্ডের১০৮  টিগ্রামের  ১০৮* ৬০= ৬৪৮০টিপরিবারকেগ্রামসংগঠনেরমাধ্যমেপ্রতিটিগ্রামকেঅর্থনৈতিককর্মকান্ডেরমূলকেন্দ্রহিসেবেগড়েতোলা।

 

# ২০১৬সালেরমধ্যেপ্রকল্পাধীনসকলগ্রামেরপ্রতিটিপরিবারকেকৃষি, মৎস্যচাষ, গবাদিপশুপালনইত্যাদিআয়বর্ধকমূলককাজেরমা্ধ্যমেএকটিকার্যকর“ খামারবাড়ি” হিসেবেগড়েতোলা।

 

# ২০১৬সালেরমধ্যেপ্রকল্পাধীনপ্রতিগ্রামথেকে৫জনকরে( কৃষি, পশুপালন, হাস-মুরগীপালন, মৎস্যচাষ, বৃক্ষনার্সারীওহর্টিকালচারট্রেডেরপ্রতিবিষয়েএকজন) মোট৫৪০জনসমিতিভুক্তসদস্যকেজীবিকাভিত্তিকপ্রশিক্ষণদিয়েখামারস্বেচ্ছাসেবীগঠনকরাএবংঅন্যান্যবিষয়েগ্রামকর্মীসৃজনকরা।

 

# ২০১৬সালেরজুনেরমধ্যেঋণসহায়তারমাধ্যমেনিজে/ সদস্যদেরনিয়েপ্রতিগ্রামে৫টিকরেবিষয়ভিত্তিকপ্রশিক্ষিতকর্মীদেরবাড়ীতেমোট৫৪০টিপ্রদর্শণীখামার  উপজেলায়গড়েতোলা।

 

# ২০১৩সালেরমধ্যেপ্রকল্পথেকেগ্রামসংগঠনেরঅতিদরিদ্র/ দরিদ্রসদস্যদেরসাপ্তাহিক     ৫০/- টাকাহারেমাসিক২০০/- টাকাহিসেবে১বছরে২০০*১২=২৪০০/- টাকাসঞ্চয়জমারবিপরীতেসরকারিউৎসাহবোনাস২০০/- টাকাহিসেবে২০০*১২=২৪০০/- টাকাজমারমাধ্যমেপরিবারেরব্যক্তিসঞ্চয়বছরেন্যূনতম৫,০০০০/- টাকায়উন্নীতকরাযা২বছরে১০,০০০/- টাকায়উন্নীতহবে।পাশাপাশিব্যক্তিসঞ্চয়+উৎসাহসঞ্চয়+ঘূর্ণায়মানঋণতহবিলসমিতিপ্রতিবছরে১,৫০,০০০/- টাকাহিসেবে১বছরশেষে  মোটসমিতিতহবিলদাড়াবে৪,৫০,০০০/- টাকাযা২বছরে৯,০০,০০০/- টাকায়উন্নীতহবে।উক্তটাকাসমিতির৬০জন  সদস্যদেরমাঝেঘূর্ণায়মানঋণহিসেবেবার্ষিক৫% সেবামূল্যেরভিত্তিতেআবর্তিতহতেথাকবে।

 

# প্রধানকৃষিফসলেরপাশাপাশিআদা, হলুদ, পিয়াজ, রসূন, জিরা, মসলাবিভিন্নফলএবংঅন্যান্যঅপ্রধানকৃষিফসলেরউৎপাদনবৃদ্ধিতেপ্রতিটিবাড়িসংশ্লিষ্টজমিব্যবহারকরা।

 

প্রকল্পেরসদস্যনির্বাচনঃপ্রতিটিইউনিয়নেরপ্রতিটিওয়ার্ডথেকেএকটিকরেগ্রামনিয়েসমিতিগঠনকরাহয়।সেহেতুপ্রতিটিওয়ার্ডেগ্রামপুলিশেরমাধ্যমেমাইকিংকরে  স্থানীয়জনপ্রতিনিধিদেরমাধ্যমেসকলধরনেরজনগনকেসদস্য  নির্বাচনেরবিষয়েঅবহিতকরণ।একটিনির্দিষ্টদিনেবাতারিখেইউনিয়নপরিষদেসকলওয়ার্ডেরনির্বাচিতগ্রামেরজনগনেরউপস্থিতিতেউপকারভোগীদেরমানদন্ডেরভিত্তিতেপ্রতিটিগ্রামহতে৪০জনমহিলাও২০জনপুরুষসর্বমোট৬০জনসদস্যবাছাইকরতেহবে।প্রতিটিসমিতিতে১১সদস্যবিশিষ্টকমিটিথাকবে।

 

# উপকারভোগীনির্বাচনেরমানদন্ডঃ

ক) গরিবপরিবার( মহিলাপরিবারপ্রধানঃ০থেকে.৫০একরভুমিমালিক)

খ) গরিবপরিবার( ০.৩০একরএরনিচেজমিরমালিক)

গ) গরিবপরিবার( সর্বোচ্চ.৫০একরজমিরমালিক)

ঘ) চরাঞ্চলেগরিবপরিবার( সর্বোচ্চ১.০০একরজমিরমালিক)

বর্ণিতসকলক্ষেত্রেশহীদপরিবার, শহীদমুক্তিযোদ্ধা, আহতমুক্তিযোদ্ধাপরিবারওমুক্তিযোদ্ধাপরিবারকেঅগ্রাধিকারপ্রদানকরাহবে।


Share with :

Facebook Twitter